![Homepage Mobile Moinul Alam](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
ও নাইক্ষ্যংছড়ি উপজেলায় বাস করেন
ম্রোরা। থাকেন পাহাড়ে মাচাং বানিয়ে।
ঘর ও ঘরের যাবতীয় জিনিশপত্র
নিজেরাই তৈরি করে নেন। কেউ
মাচাং তৈরি করতে উদ্যোগ নিলে
![](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img,w_1964,h_2560/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
![Homepage Mobile Ashit Pal](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
ঘটনা বা সময় যা আমাকে নাড়া দিয়ে গেছে
সেই সময়টুকুই কেবল ধরার চেষ্টা করছি
![](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img,w_932,h_1200/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
![Homepage Mobile Jannatul Mawa](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
![](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img,w_932,h_1200/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
আসার কথা। স্বভাববশত আমি দশটায় এসে
উপস্থিত। উৎকণ্ঠা আর আগ্রহ বাড়াবাড়ি পর্যায়ের।
![Homepage Mobile Pavel Partha](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
সকালের চোখ মেলছে এক ছিমছাম শহর,
রাজশাহী। খুঁজে পেতে সময় নিল না
![](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img,w_797,h_1024/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
![Homepage Mobile Abul Mansur](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
কুলপতিজনদের সর্বশেষ প্রতিনিধি চলে গেলেন।
তাঁর, অর্থাৎ সফিউদ্দীন আহমেদের, প্রয়াণ
অনেকগুলি বন্ধনগ্রন্থি ছিন্ন করে দিয়ে গেল।
![](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img,w_1968,h_2560/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
![Homepage Mobile Sandipan](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
নয়, বরং চিত্রশিল্প সম্পর্কে তার ধ্যানধারণা প্রকাশ
করার জন্য জনতার দরবারে এসে উপস্থিত হয়
![](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img,w_1900,h_2472/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
![Homepage Mobile Shahadat Hossain](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
ফরাসি নব তরঙ্গের (নিউ ওয়েভ) অন্যতম প্রধান
সিনেমাটোগ্রাফারে পরিণত করেছিল। নব তরঙ্গের
অন্যতম পরিচালক
![](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img,w_1986,h_2560/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
![Homepage Mobile Ehsan](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
নির্মাতা লরা মালভির জন্ম ১৯৪১ সালে। বর্তমানে
তিনি ইউনিভার্সিটি অফ লন্ডনের ফিল্ম অ্যান্ড
মিডিয়া স্টাডিজ বিভাগে অধ্যাপক হিসাবে কর্মরত।
![](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img,w_1900,h_2469/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
![Homepage Mobile Debasish](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
চিত্রগুলো ভেসে উঠে পর্দায়, প্রথমে ঘনকালো মেঘ
ফুঁড়ে আসে সূর্য, এরপর একটা অনন্ত-ধবল
আইসব্রেকার ধীরে পেরিয়ে যাওয়া
![](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img,w_1984,h_2560/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
![Homepage Mobile Ahmed Russel](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
হয়, কিংবা অনেক দিন অপেক্ষার পর এমন একটা
ছবির দেখা মেলে
![](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img,w_1880,h_2416/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
![Homepage Mobile Soikat](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
হয়, কিংবা অনেক দিন অপেক্ষার পর এমন
একটা ছবির দেখা মেলে
![](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img,w_1900,h_2471/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
![Homepage Mobile Abir](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
![](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img,w_1996,h_2560/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
তাহলেই ভাল হতো; আমি আর ব্যথা সহ্য করতে
পারছি না,’ সেই দিনটির জন্য রেবেকা এখন প্রতি
মুহূর্তে খোদার কাছে বিলাপ করেন। ছে এক ছিমছাম
শহর, রাজশাহী। খুঁজে পেতে সময় নিল না
![Homepage Mobile Hindol](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
সকালের চোখ মেলছে এক ছিমছাম শহর,
রাজশাহী। খুঁজে পেতে সময় নিল না
![](https://sp-ao.shortpixel.ai/client/to_auto,q_glossy,ret_img,w_1575,h_2046/https://chitrosutra.com/wp-content/plugins/revslider/public/assets/assets/dummy.png)
আরও পড়ুন
অঁরি মাতিস : এক চিত্রকরের বক্তব্য
কোন চিত্রকর যখন শুধু তার কাজ দেখানোর জন্য নয়, বরং চিত্রশিল্প সম্পর্কে তার ধ্যানধারণা প্রকাশ...
তিনা মোদোত্তি: বিপ্লব ও শিল্পের জন্য উৎসর্গীকৃত জীবন
তিনা মোদোত্তির মতো যুগন্ধর শিল্পীর আবির্ভাব সচরাচর বেশি দেখা যায় না। ইতালির এক প্রত্যন্ত অঞ্চলে...
বেগম সম্পাদিকা নূরজাহান বেগম
সকাল দশটা । শরৎ গুপ্ত রোড। এগারটায় আসার কথা। স্বভাববশত আমি দশটায় এসে উপস্থিত। উৎকণ্ঠা আর...
সম্পাদকীয়
আসমা বীথি যে ফোঁটা বা বিন্দু থেকে চিত্রের সূচনা হলো, অক্ষরের জন্ম হলো, ভাষা কথা...
‘আমি মনে করি শূন্যতা অনিবার্য’ – বরিস মিটিচ
সিনেমাটা নিয়ে এবং এর পেছনের মূল মানুষটাকে নিয়ে কৌতুহল লালন করছি অনেকদিন। চিত্রসূত্রের জন্য তাঁর...
রাউল কুতার : গদারের নির্ভরতা
ক্যামেরা হাতে রাউল কুতারের উদ্ভাবনী কাজ তাঁকে ফরাসি নব তরঙ্গের (নিউ ওয়েভ) অন্যতম প্রধান সিনেমাটোগ্রাফারে...
ভিজ্যুয়াল রিপ্রেজেন্টেশান ও অসমতার কথন
রিপ্রেজেন্টেশানের রাজনীতি শিল্পের সব শাখাতেই আছে, রবীন্দ্রনাথকে যতটা পশ্চিম চেনে নোবেল-এর কল্যাণে, নজরুল, জীবনানন্দকে নয়;...
ধূসর দিনের ছবি
পার্বত্য জেলা বান্দরবানের লামা, থানছি ও নাইক্ষ্যংছড়ি উপজেলায় বাস করেন ম্রোরা। থাকেন পাহাড়ে মাচাং বানিয়ে।...
ল্যান্ড-গার্ড: ছবির সাথে একান্ত বোঝাপড়া
একটা ল্যান্ডস্কেপ নিয়ে এই ছবির লেখাটা শুরু করি; ল্যান্ডস্কেপ বলতে আমরা বাংলায় নিসর্গচিত্র বলে জানি;...
মুক্তকথা (পর্ব ৩-৮)
নিয়মের বাইরে অন্য এক অভিযান, ডালপুরি আর স্বদেশী আন্দোলনের স্বপ্নপুরী সময়টা ১৯৬৮, দেশ পত্রিকায় একটা ধারাবাহিক...
অবশ্য পাঠ্য
All
- All
- অসিত পাল
- আনখ সমুদ্দুর
- আবীর আবদুল্লাহ
- আবুল মনসুর
- আলোকচিত্র
- আহমেদ রাসেল
- উম্মে তানিয়া
- এহসানুল কবির
- চলচ্চিত্র
- চিত্রকলা
- চিত্রশালা
- জান্নাতুল মাওয়া
- দেবাশীষ মজুমদার
- পর্যালোচনা
- পাভেল পার্থ
- বানীব্রত রায়
- মইনুল আলম
- মাহমুদ আলম সৈকত
- মাহমুদুল হোসেন
- মুক্তচিন্তা
- রাজীব দত্ত
- লেখক
- শাহাদাত হোসেন
- সন্দীপন ভট্টাচার্য
- সম্পাদকীয়
- সাইদ সুমন
- সাক্ষাৎকার
- হিন্দোল ভট্টাচার্য